Our News

Uncategorized

ব্যবহৃত গাড়ী কেনার পূর্বে যে সকল বিষয় আপনাকে মাথায় রাখাতে হবে

বাংলাদেশের অধিকাংশ মানুষই ব্যবহৃত (সেকেন্ড হ্যান্ড) গাড়ী কিনে থাকেন। এই সকল গাড়ী কেনার পূর্বে কিছু বিষয় মাথায় রাখলে পরবর্তীতে আর সমস্যায় পরতে হয় না।
১. আপনি যে দামে গাড়ী কিনতে চাচ্ছেন, ব্যবহৃত (সেকেন্ড হ্যান্ড) গাড়ী কেনার ক্ষেত্রে বাজেট তার থেকে বাড়িয়ে রাখুন। কারণ ব্যবহৃত গাড়িগুলির রক্ষণাবেক্ষণের প্রয়োজনীয়তা থাকতে পারে এবং আপনি যখন কিনবেন তখন সে গুলোর কোনও ওয়্যারেন্টিও পাওয়ার কোন সম্ভাবনা নেই বলেই চলে। তাই আপনি রক্ষণাবেক্ষণ খরচগুলি কভার নিশ্চিত করে বাজেট করুন।
২. যদি আপনার পরিচিত কোন ভাল মেকানিক বা ইঞ্জিন সম্পর্কে ভাল ধারণা আছে এমন কোন ব্যক্তি থাকে তবে তাকে কেনার আগে একবার হলেও গাড়ীটি দেখানো উচিত। কারণ গাড়ীর এমন অনেক সমস্যা আছে যা বিক্রেতা আপনার কাছে গাড়ী বিক্রয় করার সময় গোপন করতে পারে। অভিজ্ঞ ব্যক্তিরা খুব সহজেই তার ধরে ফেলতে পারবেন।
৩. ব্যবহৃত (সেকেন্ড হ্যান্ড) গাড়ী কেনার পূর্বে অবশ্যই বিভিন্ন ওয়েভ সাইট থেকে তথ্য নিয়ে গাড়ীটির দাম কত হওয়া উচিত তার একটা ধারণ নিতে পারেন। কারণ অনেক সময় বিক্রেতা বাজার দর থেকে বেশি দাম চাইতে পারে। ঢাকায় বিভিন্ন জায়গায় কার হাট বসে সেখান থেকেও ঘুরে আসতে পারেন।
৪. গাড়ীর মালিকানা কাগজপত্র অবশ্যই বিআরটিএ তে গিয়ে যাচাই করে নিবেন। কারণ চুরি হওয়া গাড়ীগুলো ভুয়া কাগজপত্র তৈরি করে বিক্রয় করে দেয়। তাই এই ব্যাপারে সতর্ক থাকুন। যদি সম্ভব হয় তবে পূর্বের কোন ক্রিমিনাল কেস আছে কিনা জানার চেষ্টা করুন।
৫. গাড়ী কেনার সাথে সাথে যত দ্রুত সম্ভব মালিকানা কাগজ (নাম ট্রান্সফার) নিজের নামে করুন।
৬. অর্থ পরিশোধের সময় সাক্ষী রাখুন। ব্যাংক এ্যাকাউন্টের মাধ্যমে লেনদেন করুন। এর মাধ্যমে ভবিষ্যতে কোন সমস্যা হলে প্রমাণ থাকবে।
৭. অভিজ্ঞ ব্যক্তিদের পরামর্শ নিন।
পরিশেষ একটা কথা বলতে চাই, যেখানে সেখানে পার্ক না করে পার্কিং কই এর মাধ্মে পার্ক করুন
https://play.google.com/store/apps/details?id=com.parkingkoi.pk&hl=en
লেখকঃ ওমর ফারুক
  • Share:

Leave a Comment

sing in to post your comment or sign-up if you don't have any account.